সেমরাশ অ্যাকাডেমি থেকে এসইও কোর্স করুন ফ্রিতে! [ফ্রি সার্টিফিকেটসহ]

সেমরাশ অ্যাকাডেমি থেকে এসইও কোর্স করুন ফ্রিতে

প্রিয় পাঠক, আজকের পোস্টে আমরা জানব- কীভাবে সেমরাশ অ্যাকাডেমি থেকে ফ্রিতে হাজার+ ডলার মূল্যের এসইও কোর্স করবেন এবং ফ্রিতেই এসইও সার্টিফিকেট গেইন করবেন! মূল পোস্টে যাওয়ার আগে আমাদের জানা দরকার এসইও কী? অনেকেই এসইও [SEO] শব্দটা হয়তো প্রথমবার শুনলেন! তাদের জন্য একটু সংক্ষেপে বলে রাখি-

এসইও [SEO] এর পূর্ণরূপ হলো- সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন [Search Engine Optimization] । এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে এমন একটা পদ্ধতি, যেটার মাধ্যমে গুগল, ইয়াহু বা বিংয়ের মতো সার্চ ইঞ্জিনগুলোর বিভিন্ন অ্যালগরিদম ব্যবহার করে একটা ওয়েবসাইট বা এর কোনো একটা পোস্টকে / পেজকে; কোনো স্পেসেফিক সার্চ টার্মের জন্য সার্চ ইন্জিন রেজাল্ট পেজে কত উপরে, কত নাম্বারে বা তা কত ভালো দেখাবে তা নিশ্চিত করা যায়। এসইওর কাজের ভিত্তিতে একে মূলত দুই ভাগে ভাগ করা হয়: ১। অনপেজ এসইও  ২। অফপেজ এসইও।

আমরা গুগলে যখন কোনো কিছু সার্চ করি, সার্চ রেজাল্টে প্রথম যে ১০টা পোস্ট কিংবা সাইট দেখতে পাই; ওগুলো কিন্তু এসইওর-ই কেরামতি! এমনকি আপনি যদি- ফ্রি এসইও কোর্স / সেমরাশ অ্যাকাডেমি / সেমরাশ অ্যাকাডেমি ফ্রি এসইও কোর্স – এসব টার্ম গুগলে সার্চ দিয়ে আমাদের এই পোস্টটা পেয়ে থাকেন, তাহলে সেটাও এসইও বদৌলতে হবে! এসইওর মূল কাজ হলো কোনো ওয়েবসাইটে প্রয়োজনীয় রিলেটেড সার্চ ট্রাফিক আনা! কারণ সবাই তো জানেনই- কোনো ওয়েবসাইটের সফলতা নির্ভর করে এর ট্রাফিক সংখ্যার ওপর; যত বেশি ট্রাফিক তত বেশি পপুলারিটি + প্রফিট! তো, এসইও হলো সবচেয়ে জেনুইন, ভ্যালুয়েবল ট্রাফিক জেনারেশন মেথড!

আশা করি সবাই এসইও সম্পর্কে একটা মোটামুটি ধারণা পেয়ে গেছেন [পরবর্তীতে আমরা এসইও নিয়ে আরও পূর্ণাঙ্গ একটা পোস্ট দেবো]! এসইও নিয়ে আরও বিস্তারিত জানতে চাইলে নিচের ভিডিওটি দেখুন:

এখন, আপনি যে শুধুমাত্র নিজের সাইটের এসইও করার জন্য, নিজের সাইটে ট্রাফিক এনে প্রফিট করবেন, সে জন্য এসইও শিখবেন তা কিন্তু না! পুরো ইন্টারনেট জগতে এসইওর বিশাল মার্কেট রয়েছে! ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে এসইওর ছোটো ছোটো কাজগুলোরও অনেক হাই প্রাইস ডিমান্ড রয়েছে! ফলে, এসইও শেখার পর আপনি নিজের সাইটে এসইও করার পাশাপাশি চাইলে অন্যদেরকে ফ্রিল্যান্স এসইও সার্ভিস দিয়েও প্রচুর টাকা আয় করতে পারেন! কিন্তু সমস্যা হলো এসইও শিখবেন কীভাবে? বাংলাদেশের আইটি সেন্টারগুলোতে একটা ভালোমানের এসইও কোর্সের দাম ২০-৩০ হাজার টাকা [তাও অনেক কিছু ভালো মতো শেখায় না, সেলফ লার্নিং না জানলে আপনি একদম মাঠে মারা খাবেন!]। অনলাইনে কোর্সেরা, ইউডেমির মতো প্ল্যাটফর্মগুলোতে কোর্স করতে চাইলে, ছোটো ছোটো কোর্সের জন্যই আপনাকে গুনতে হবে ২০০-৩০০ ডলার করে! এর সমাধান কী? সমাধান জানতে পোস্টের বাকি অংশ ভালো করে পড়ুন!

সেমরাশ অ্যাকাডেমি ফ্রি এসইও কোর্স [ফ্রি সার্টিফিকেটসহ]:

এসইও শেখার জন্য ফ্রি একটা সমাধান হলো সেমরাশ অ্যাকাডেমি! সেমরাশ হলো অনেক পপুলার একটা এসইও টুল। তো তারা তাদের টুলের মার্কেটিং এর স্বার্থে সেমরাশ অ্যাকাডেমি  নামে একটি ই-লার্নিং প্ল্যাটফর্ম তৈরি করেছে! এই প্ল্যাটফর্মের মাধ্যমে অনেক প্রিমিয়াম এসইও কোর্স [প্রায় ৩২টা কোর্স] ফ্রিতে প্রোভাইড করে। এরপর আবার সার্টিফিকেশন এক্সাম নিয়ে ডিজিটাল কিংবা ই-সার্টিফিকেটও প্রদান করে। [এই সার্টিফিকেটের ভ্যালু কী, জানতে এই পোস্টটা পড়ুন!] তো, আপনারা চাইলে সেমরাশ অ্যাকাডেমিতে গিয়ে তাদের এসইও কোর্সগুলো এনরোল করে এসইও শিখতে পারবেন, এরপর এক্সাম দিয়ে ফ্রিতেই সার্টিফিকেট অর্জন করতে পারবেন! সেই সার্টিফিকেট, আপনার সিভি কিংবা ফ্রিল্যান্স মার্কেটপ্লেস অ্যাকাউন্টগুলো ব্যবহার করতে পারবেন!

কীভাবে কোর্স এনরোল করবেন এবং কীভাবে এক্সাম দিয়ে সার্টিফিকেট অর্জন করবেন, তা বিস্তারিত জানতে চাইলে নিচের ভিডিও দেখুন:

তো আর দেরি কেন? এসইও শিখতে আগ্রহী হলে, এসইও শিখে আয় করতে চাইলে- এখুনি সেমরাশ অ্যাকাডেমি থেকে কোর্স করে, এক্সাম দিয়ে সার্টিফিকেট অর্জন করা শুরু করে দিন! পরবর্তীতে আমরা এধরনের আরও অনেক ফ্রি কোর্স শেয়ার করব, সেগুলোর আপডেট পেতে চাইলে টেকবিজ্ঞান সাইটে চোখ রাখুন!

আরও পড়ুন: ডোমেইন নেম কী? ডোমেইন নেম কেন প্রয়োজন? 

About Abul Hasnat Badhon

কবি, লেখক, বিজ্ঞান-প্রযুক্তি সাংবাদিক ও ফ্রিল্যান্সার [এসইও এক্সপার্ট, ওয়ার্ডপ্রেস কাস্টমাইজার ও ডিজিটাল মার্কেটার]! দীর্ঘদিন যাবত চট্টগ্রামের অনলাইন নিউজ পোর্টাল সন্দেশ২৪ এর বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সম্পাদক হিসেবে কাজ করেছি। এ ছাড়া বিভিন্ন সাইটে ফ্রিল্যান্স আর্টিকেল রাইটার হিসেবে কাজ করেছি! বর্তমানে আমার নিজের ওয়েবসাইট- বিজ্ঞান বিষয়ক নিউজ পোর্টাল www.biggannews.com ও গল্প বিষয়ক পোর্টাল www.golpiyan.com এর প্রধান সম্পাদক হিসেবে কাজ করছি! পড়াশোনা করছি- 'জীব-প্রযুক্তি ও জিন প্রকৌশল' বিষয়ে, স্নাতক দ্বিতীয় বর্ষ! বিজ্ঞান ও প্রযুক্তি সেক্টরের মানুষ হলেও আমার নাড়ি সাহিত্যের সাথে বাঁধা! তাই বইপড়া ও লেখালিখিই আমার প্রিয় শখ! ২০১৭ ও ২০১৮ বই মেলাতে আমার সম্পাদনায় প্রকাশিত হয়েছে ২টি কাব্যগ্রন্থ ও ২টি গল্প গ্রন্থ! নিজে পছন্দের কাজগুলোর মধ্যেই সব সময় বেঁচে থাকতে চাই!

View all posts by Abul Hasnat Badhon →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − two =