হোস্টিং কী? হোস্টিং এর ব্যবহার!

হোস্টিং কী? হোস্টিং এর ব্যবহার!

প্রিয় পাঠক, গত পোস্টে আমরা ডোমেইন নেম কী? ডোমেইন নেম কেন প্রয়োজন? সেসব সম্পর্কে বিস্তারিত জেনেছি! আজকে আমরা জানব- হোস্টিং কী? হোস্টিং এর ব্যবহার! আপনারা ইতোমধ্যে জানেন যে- অনলাইনভিত্তিক কাজ হোক কিংবা অফলাইভিত্তিক; যেকোনো সার্ভিস, পণ্য কিংবা ব্যবসার পূর্বশর্ত হলো ইন্টারনেটে ব্র্যান্ডিং করে নিজের / কোম্পানির অস্তিত্ব তৈরি করার জন্য, আপনার একটা ওয়েবসাইট থাকা লাগবেই। [পৃথিবীতে বর্তমানে বিলিয়ন বিলিয়ন ওয়েবসাইট রয়েছে ইন্টারনেটে! ধারণা করা হয়- প্রতিটি মানুষের মাথাপিছু ৭টা করে ওয়েবসাইট আছে! আর ডিজিটালাইজেশনের প্রভাবে এই সংখ্যা দিন দিন বাড়ছে! সবার মতো আপনার নিজেরও কেন একটি ওয়েবসাইট থাকা প্রয়োজন তা জানতে এই ভিডিওটি দেখতে পারেন ]

তো যখনই কোনো ওয়েবসাইট তৈরির কথা মাথায় নেওয়া হয়, শুরুতে দুটো গুরুত্বপূর্ণ জিনিস চলে আসে। সেগুলো হলো- ১। ডোমেইন ২। হোস্টিং। এ দুটো ছাড়া কোনো ওয়েবসাইটের অস্তিত্ব কল্পনা করা যায় না! আগের পোস্টে আমরা ডোমেইন সম্পর্কে জেনেছি! আজকের পোস্টে জানব হোস্টিং সম্পর্কে!

হোস্টিং কী?

নিজের সাইটের জন্য রিসার্চ করে বেস্ট একটা ডোমেইন কেনার পর আপনার সাইটের জন্য হোস্টিং সার্ভিস কেনার দরকার পড়ে। কারণ সাইটের পোস্ট, ছবি, ভিডিও প্রভৃতি ডাটা সংরক্ষণের জন্য একটা মেমরি, জায়গা বা স্পেস আবশ্যক। সাইটের সমস্ত ‘র’ কোডিং কিংবা সাইট চালাতে গেলে যেসব সফটওয়্যার প্রয়োজন পড়ে, সেগুলোও তো কোথাও না কোথাও সেইভ / ইনস্টল করা থাকতে হবে, তাই না? হোস্টিং হচ্ছে সেই জায়গা বা স্পেস বা কম্পিউটার মেমরি যেখানে আপনার সাইটের ফাইলপত্র, সমস্ত ডাটা সংরক্ষিত থাকে। হোস্টিং ব্যাপারটা আদতে অনেকটা কম্পিউটারের হার্ডডিস্ক বা ফোনের মেমরির কার্ডের মতো ব্যাপার! সেগুলোতে যেমন আপনার কম্পিউটার বা ফোনের সমস্ত ডাটা সংরক্ষণ করা থাকে, তেমনি ভাবে হোস্টিং সার্ভারে আপনার সাইটের সমস্ত ডাটা সংরক্ষিত থাকে! এক্ষেত্রে সাইটের ডাটা সেইভ করে রাখতে হোস্টিং কোম্পানিগুলো বিশাল বিশাল আলমিরার সাইজের সার্ভার ব্যবহার করে, যেখানে লক্ষ-লক্ষ কোটি-কোটি ডাটা একত্রে সেইভ থাকে! কেউ যখন আপনার ডোমেইন নেম ব্রাউজারে টাইপ করে আপনার সাইটে প্রবেশ করে, তখন হোস্টিং সার্ভার তার মধ্যে সেইভ থাকা আপনার সাইটের ডাটাগুলো সেই ভিজিটরকে শো করে! এর ফলে ভিজিটর সাইটকে প্রপারলি দেখতে পায়! কোনো কারণে হোস্টিং সার্ভারে সমস্যা হলে কিংবা সার্ভার ডাউন হয়ে গেলে, ভিজিটর আর সাইট ঢুকতে পারে না কিংবা সাইটের কোনো ডাটা দেখতে পায় না! এসময় সাইটে কয়েক রকমের এরর ইন্টারফেস দেখতে পায় ভিজিটর!

হোস্টিং সার্ভিস মূলত কয়েক প্রকারের হয়ে থাকে:

  • শেয়ারড ওয়েব হোস্টিং
  • ডেডিকেটেড ওয়েব সার্ভার
  • ভিপিএস বা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার
  • ক্লাউড বেইজড ওয়েব হোস্টিং
  • ম্যানেজড ওয়েব হোস্টিং
  • সেলফ-সার্ভিস ওয়েব হোস্টিং 
  • কো-লোকেশন ওয়েব হোস্টিং
  • রিসেলার ওয়েব হোস্টিং

ইত্যাদি।

BEST SCRIPT: Mighty Script

বিভিন্ন দেশি-বিদেশি ডোমেইন-হোস্টিং কোম্পানি সাইটের জন্য হোস্টিং সার্ভিস দিয়ে থাকে। যদিও কিছু কিছু কোম্পানি শুধু ডোমেইন বিক্রি করে, ম্যাক্সিমাম কোম্পানিই ডোমেইন ও হোস্টিং দুটোই একসাথে বিক্রি করে। আপনি চাইলে ডোমেইন এক কোম্পানি থেকে এবং হোস্টিং আরেক কোম্পানি থেকে নিতে পারেন। তবে দুটোই একই কোম্পানি থেকে নেওয়া সবচেয়ে বেটার! কারণ আপনার যদি টেকনিক্যাল নলেজ কম থাকে, সেক্ষেত্রে ডোমেইন ও হোস্টিং আলাদা সাইট থেকে নিয়ে একত্রিত করতে গিয়ে ঝামেলায় পড়ে যেতে পারেন! একই প্যাকেজে ডোমেইন-হোস্টিং কিনলে, সবকিছু প্রি-সেটাপ করা থাকে। আপনার তেমন কঠিন কিছুই করতে হবে না! ডোমেইন-হোস্টিং কেনার জন্য দেশি-বিদেশি এই কোম্পানিগুলো ব্যবহার করতে পারেন:

  • EBN Host [দেশি। বিকাশ/রকেট পেমেন্ট সিস্টেম রয়েছে]
  • NameCheap [বিদেশি। পেমেন্ট সিস্টেম- পেপাল, মাস্টার কার্ড]
  • Porkbun [বিদেশি। পেমেন্ট সিস্টেম- মাস্টার কার্ড, ক্রিপ্টোকারেন্সি, পেপাল]

আজকের পোস্ট এই পর্যন্ত। আগামী পোস্টে আমরা হোস্টিংয়ের প্রকারভেদগুলো সম্পর্কে বিস্তারিত জানব। সেই পোস্ট সবার আগে পড়তে চাইলে টেকবিজ্ঞান সাইটে চোখ রাখুন।

আরও পড়ুন: গুগল অ্যাডসেন্সের সেরা ১০ টি বিকল্প! 

About Abul Hasnat Badhon

কবি, লেখক, বিজ্ঞান-প্রযুক্তি সাংবাদিক ও ফ্রিল্যান্সার [এসইও এক্সপার্ট, ওয়ার্ডপ্রেস কাস্টমাইজার ও ডিজিটাল মার্কেটার]! দীর্ঘদিন যাবত চট্টগ্রামের অনলাইন নিউজ পোর্টাল সন্দেশ২৪ এর বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সম্পাদক হিসেবে কাজ করেছি। এ ছাড়া বিভিন্ন সাইটে ফ্রিল্যান্স আর্টিকেল রাইটার হিসেবে কাজ করেছি! বর্তমানে আমার নিজের ওয়েবসাইট- বিজ্ঞান বিষয়ক নিউজ পোর্টাল www.biggannews.com ও গল্প বিষয়ক পোর্টাল www.golpiyan.com এর প্রধান সম্পাদক হিসেবে কাজ করছি! পড়াশোনা করছি- 'জীব-প্রযুক্তি ও জিন প্রকৌশল' বিষয়ে, স্নাতক দ্বিতীয় বর্ষ! বিজ্ঞান ও প্রযুক্তি সেক্টরের মানুষ হলেও আমার নাড়ি সাহিত্যের সাথে বাঁধা! তাই বইপড়া ও লেখালিখিই আমার প্রিয় শখ! ২০১৭ ও ২০১৮ বই মেলাতে আমার সম্পাদনায় প্রকাশিত হয়েছে ২টি কাব্যগ্রন্থ ও ২টি গল্প গ্রন্থ! নিজে পছন্দের কাজগুলোর মধ্যেই সব সময় বেঁচে থাকতে চাই!

View all posts by Abul Hasnat Badhon →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 7 =